STATUS UPDATE: কিটো ডায়েট ছাড়া কোনো কথা হবে না 😊

(VIDEO) ফ্লোরিডা কোথায়? | About Florida

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত ফ্লোরিডা। আমেরিকায় জনসংখ্যার দিক থেকে ফ্লোরিডা ৩য়। এখানে বাস করে ২ কোটিরও বেশি মানুষ।

ফ্লোরিডা হচ্ছে আমেরিকার (মার্কিন যুক্তরাষ্ট্রের) অন্যতম বড় একটি স্টেট বা অঙ্গরাজ্য। আপনি হঠাৎ করে ফ্লোরিডায় এসে পড়লে মনে করতে পারেন আরেক বাংলাদেশে চলে এসেছেন। এর কারণ এখানকার আবহাওয়া ও জলবায়ু।

ফ্লোরিডার তিন দিক ঘিরে রেখেছে আটলান্টিক মহাসাগর এবং মেক্সিকো উপসাগর (ভিডিও তে মহাসাগর বলায় দু:খিত)। ফ্লোরিডায় কখনও তুষারপাত হয়না, তাই এই স্টেট কে বলা হয়ে থাকে সানশাইন স্টেট। সারাবছর গরম থাকে এখানে। ডিসেম্বর জানুয়ারী মাসে হালকা একটি ঠান্ডার ছোঁয়া পাওয়া যায়। তবে বাংলাদেশের চাইতে ঠান্ডা এখানে কম হয়।

ফ্লোরিডা একটি কোস্টাল স্টেট, তাই সারাবছর বৃষ্টি, ঝড়, হারিকেন লেগে থাকে। অনেকটাই বাংলাদেশের মত এই রোদ তো এই বৃষ্টি। বাংলাদেশের মত এখানেও প্রচুর সবুজের সমারোহ। সবচেয়ে আকর্ষণীয় যে বিষয়টা আমার কাছে মনে হয়েছে সেটা হচ্ছে ফ্লোরিডার ওয়াইল্ড লাইফ। এখানে আপনি বাসা থেকে বের হলে দেখতে পাবেন বিভিন্ন ওয়াইল্ড বার্ডস। সেই সাথে এখানে রয়েছে প্রচুর অ্যালিগেটর।

আপনি নিশ্চই শুনেছে ডিজনি ওয়ার্ল্ডের কথা অথবা ইউনিভার্সাল স্টুডিওস অথবা নাসা'র কেনেডি স্পেস সেন্টার কিংবা মায়ামি বিচ? এ সবকিছুই হচ্ছে ফ্লোরিডা তে। আমেরিকার শেষপ্রান্ত কী-ওয়েস্ট অবস্থিত ফ্লোরিডার একেবারে দক্ষিণে।

বাংলাদেশ থেকে হিসেব করলে ফ্লোরিডা হচ্ছে প্রায় ১৪,৩৩১ কিলোমিটার বা ৮,৯০৫ মাইল দূরে। মানচিত্রে বাংলাদেশ থেকে প্রায় সরাসরি পশ্চিম দিকে আগালে আপনি ফ্লোরিডা দেখতে পাবেন।

ফ্লোরিডার রাজধানী তালাহাসি এবং ফ্লোরিডার সবচেয়ে বড় শহর জ্যাকসনভিল। তবে ফ্লোরিডার সবচেয়ে হ্যাপেনিং সিটি হচ্ছে মায়ামি।

আজ এ পর্যন্ত। ফ্লোরিডা নিয়ে আরও কথা বলবো পরবর্তী ভিডিও তে।

পড়ুন:

ফ্লোরিডা প্রণালী

আমেরিকার জনসংখ্যা কত কোটি?

 

SUBSCRIBE

অন্যান্য পোস্ট