STATUS UPDATE: কিটো ডায়েট ছাড়া কোনো কথা হবে না 😊

(VIDEO) ৬০ মিলিয়ন বছরের পুরনো আইবিস যখন আমাদের অতিথি - American White Ibis in Florida

হ্যালো ভিউয়ারস! Welcome to our another VLOG episode at RobinsHQ. আজকের ভিডিওটা হতে যাচ্ছে একটু ভিন্ন ধরনের। ফ্লোরিডাতে আমি সাধারনত ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি করে থাকি। কিন্তু প্যান্ডেমিক এর কারনে আজকাল আর বের হয়ে বন জঙ্গলে যাওয়া হচ্ছে না। কিন্তু দেখলাম ওয়াইল্ড নিজেই চলে এসেছে আমার কাছে। ভিউয়ারস, আজ বাসার নিচে হাঁটতে বের হয়ে দেখলাম অসংখ্য আইবিস। শেয়ার করছি, আপনাদের সাথে।

আপনারা যারা এখনও আমাদের চ্যানেলে সাবস্ক্রাইব করেন নি তারা এক্ষুনি সাবস্ক্রাইব করে নিন। আর পাশে থাকা বেল বাটন টিও চাপ দিন যাতে করে নতুন ভিডিও আসা মাত্রই আপনার কাছে পৌঁছে যায়।

হ্যাঁ ভিউয়ারস, আজ, অরোরা, শারান আর আমি, বাসা থেকে নিচে নেমে একটু এগুতেই যে পুকুর টা আছে সেটার পাশ দিয়ে যাচ্ছিলাম। সামনে যেতে না যেতেই দেখি অসংখ্য আইবিস হাটা হাটি করছে।

অনেকটা বকের মত দেখতে যে পাখিগুলো দেখছেন হাঁটছে ওরাই আইবিস।
দেখুন প্রচুর সাদা রঙের আইবিস।

ভিউয়ারস, আইবিস হচ্ছে একধরনের পাখির ফ্যামিলি নাম। আপনারা স্ক্রিনে এখন যে আইবিস গুলো দেখছেন এগুলোকে বলা হয় "আমেরিকান হোয়াইট আইবিস" American White Ibis.

ফ্লোরিডাতে এই হোয়াইট আইবিস দেখতে পাওয়া যায় প্রচুর পরিমানে। অনেকটা বাংলাদেশের কাক এর মত। এরা সারাদিন ঘুরে বেরায় বিশেষ করে সমুদ্রের পাড়ে ও যেখানে জলাভূমি বা ওয়েটল্যান্ড আছে সেখানে। ঘুরে বেরায় আর খাবার খুঁজে। বিশ্রাম নেয়ার সময় হলে গাছের ডালে চলে যায়। এই হচ্ছে এদের লাইফ।

আইবিসগুলো সাধারনত, পোকা-মাকড়, ব্যাঙ, শামুক, সাপ এবং ছোট ছোট মাছ খেয়ে থাকে। এই খাবারগুলো সবচেয়ে বেশি পাওয়া জলাভূমিতে, তাই ওদের সবচেয়ে বেশি দেখা যায় ওখানটাতে। আমাদের বাসার কাছেই একটা ওয়েটল্যান্ড আছে। মনে হচ্ছে সেখান থেকেই পাখিগুলো বিকেলে ঘুরতে বের হয়ে আমাদের কাছে চলে এসেছে।

আমি জানতে পেরেছি এই সুন্দর পাখিগুলো ফ্লোরিডাতে প্রোটেকটেড বার্ড গ্রুপের আন্ডারে রয়েছে। অর্থ্যাৎ আপনি ইচ্ছে করলেই পাখিগুলোকে ধরে খাওয়া তো দূরের কথা, শিকার করতেও পারবেন না। সো যেহেতু মানুষের কাছ থেকে পাখিগুলো একেবারে নিরাপদ, তাই এরা মানুষের আশে পাশেই ঘুরে বেড়ায়। তেমনটা ভয় পায় না।

ভিউয়ারস, আপনি কি জানেন একটা সাধারন হোয়াইট আইবিস প্রায় ১৬ থেকে ২৭ বছর পর্যম্ত বাঁচে? বলা চলে এর গড় আয়ু ২০ বছর।

দেখেছেন এদের ঠোঁট নিচের দিকে বাঁকানো? এতে করে ওরা শ্যালো ওয়াটারে অর্থ্যাৎ ধরে নিন জলাভুমিতে সহজে ঠোঁট ঢুকিয়ে খাবার বের করে আনতে পারে।

আইবিস এই পৃথিবীতে কত বছর ধরে আছে জানেন? প্রায় ৬০ মিলিয়ন বছর ধরে।

অনেক কিছু বলে ফেললাম আজ। 

বাসায় চলে যাচ্ছি। অরোরা খুব মজা পেয়েছে আজ রৌদ্রজ্বল আবহাওয়া দেখে। বাসায় যাওয়ার পথে দেখালাম একটা স্নেক বার্ড। এই পাখিটার ভালো নাম অ্যানহিঙ্গা। অন্য কোনো একদিন এই পাখিটা নিয়ে ভিডিও করবো ইনশাআল্লাহ। আজকের মতো, Bye bye.

SUBSCRIBE

অন্যান্য পোস্ট